Sunday, May 31, 2020

লক ডাউনের দিনগুলোয় নিজের পোষা কুকুরদেরকে রাস্তায় বের করে দিয়েছেন অনেকেই

দেশের খবর

পশু বসুন্ধরা, পুনে, মহারাষ্ট্র, ০১/০৬/২০২০ : কুকুরদের থেকে করোনা ভাইরাস ছড়ায় না। বার বার এই কথা জানিয়েছে দেশ বিদেশের বিজ্ঞানী ও চিকিৎসকেরা। তা সত্ত্বেও অহেতুক ভ্রান্ত ধারণা পোষন করে লক ডাউনের দিনগুলোয় নিজের পোষা কুকুরদেরকে রাস্তায় বের করে দিয়েছেন অনেকেই।
মহারাষ্ট্রের পুনেতে কর্মা ফাউন্ডেশনের প্রিয়া কায়লাডের তেমনটাই অভিজ্ঞতা হয়েছে। কুকুররা করোনা ভাইরাস ছড়ায় না। তাদের থেকে সংক্রমণের কোনো ভয় নেই। এই কথা জোর দিয়েই বলেছেন দেশ বিদেশের বিজ্ঞানী ও চিকিৎসকেরা। এই বিষয়ে পশুপ্রেমী মানেকা গান্ধীও একটি বিবৃতি প্রকাশ করেছিলেন। কিন্তু কিছু কুকুর মালিক ভ্রান্ত ধারণার বশবর্তী হয়ে লক ডাউনের সময় তাদের পোষ্যকে বাড়ি থেকে বের করে দিয়েছে। খাবার আর পানীয় জল না পেয়ে সেই কুকুরদের অবস্থা খুব খারাপ হয়ে গিয়েছিল।
কর্মা ফাউন্ডেশনের প্রিয়া জানালেন, "আমরা লক ডাউনের সময় এরকম অন্তত ২০টি কুকুরকে উদ্ধার করেছি। তার মধ্যে একটি সেন্ট বার্নাড প্রজাতির কুকুরও ছিল। প্রত্যেকটি কুকুরকেই অবশ্য আমরা এডপ্ট করাতে পেরেছি। তারাও নতুন আশ্রয় এবং পরিবার পেয়েছে। কিন্তু এই কুকুরগুলির শারীরিক অবস্থা ভাল ছিল না। আমরা প্রত্যেকটি কুকুরকে চিকিৎসা দিতে পেরেছি।"
প্রিয়া জানালেন, "লক ডাউন চলাকালীন আমরা দেড় লক্ষ কুকুর এবং বিড়ালদের খাবার দিতে পেরেছি। যে সব গরু রাস্তায় ঘুরে বেড়ায় এবং যেগুলি অস্থায়ী আশ্রয়ে থাকে, তাদের জন্যে আমরা ১১,০০০ কিলো খাবারের আয়োজন করতে পেরেছি। মাথেরন অঞ্চলে বেশ কিছু পরিত্যক্ত ঘোড়া দেখতে পাওয়া যায়, ওদেরকে আমরা মোট ৫,০০০ কিলো খাবার দিতে পেরেছি। ওদেরকে খাওয়ানোর জন্যে আমাদের প্রত্যন্ত গ্রামেও যেতে হয়েছে।"

No comments:

Post a Comment