Tuesday, November 5, 2019

Salute my friend

আসুন আজ স্মরণ করি আমাদের ৬৫ বছর বয়সী পুরোন এক বন্ধুকে 


পশু বসুন্ধরা - ০৫/১১/২০১৯ : আজ থেকে ৬২ বছর আগে, তারিখটা হল ৩রা নভেম্বর ১৯৭৫, চারদিকে  কিসের যেন তোড়জোড় চলছে, দু পেয়ে মানুষগুলো যেন আজ কেমন একটু বেশি ছোটাছুটি করছে, আমাকে দুদিন ধরে এদের মাঝে এনে রাখা হয়েছে, কেন কে জানে ! তবে হ্যাঁ, এই দুদিন আমি যা খেতে পেয়েছি, তা আমি এর আগে কক্ষনো পাইনি, পেট ভরে খেয়েছি, ঘুমিয়েছি, মাঝে মাঝে শুধু ঐ দু পেয়েগুলো দল বেঁধে  আমাকে দেখতে এসেছে ,তারা  নিজেদের মধ্যে কি যেন সব কথা বলত! আজ সকালে খাওয়া হয়ে গেছে,পটি হয়ে গেছে, এক ঘুম দেওয়া হয়ে গেছে; হঠাৎ দেখি বাহারি বেল্ট দিয়ে আমাকেওরা  বাঁধছে, কিছুটা আদর করল আমার মাথায় হাত দিয়ে, আমার তো বেশ ভালই লাগছিল, কিন্তু তারপর থেকে একটা অন্যরকম বাড়ির মধ্যে কোথায় যেন সবাই মিলে  আমাকে রেখে দিয়ে গেল; জায়গাটা একটু ঠান্ডা ঠান্ডা, চুপচাপ শুয়ে রইলাম, চারদিকও  একদম চুপচাপ। পেট ভরা থাকায় আবার একটু ঘুম ঘুম আসছিল, তারপর হঠাৎ একটা ঝাঁকুনি, কি হল ! আমি তো ভয়ই  পেয়ে গেছি, কিছুই বুঝতে না পেরে উঠে দাঁড়াতে গেলাম, কিন্তু কিছুতেই পারলাম না; ওরা  কি আমাকে বেঁধে রেখে গেছে ?  ভয়ে আমার গলা শুকিয়ে আসছিল। কিছুই বুঝতে পারছিলাম না; কি করব এবার ! জল খেতে ইচ্ছে করছিল খুব, কিন্তু এখানে তো কোথাও জল দেখতে পাচ্ছি না ! তাহলে কি হবে ! ভয়ে কুঁকড়ে যেতে থাকলাম, বুকের ভেতরে কেমন যেন একটা শ্বাস বন্ধ  করা অবস্থা। খুব, খুব কষ্ট হচ্ছিল , মাথা ঘুরিয়ে কাউকে দেখতে না পেয়ে চিৎকার করলাম, কিন্তু একি ! আমার গলা দিয়ে কোনো স্বর  বেরোলো না কেনা ? এ আমি কোথায় এলাম ? আমার শরীরে একটুও শক্তি নেই, আর তো নড়াচড়াও করতে পারছি না, ও:, আর পারছি না; মনে হচ্ছে শরীরের ভেতর থেকে দলা পাকিয়ে কি যেন বেরিয়ে আসতে  চাইছে, আমার চোখ বন্ধ  হয়ে গিয়েছিল, প্রানপন চেষ্টা করে একবার চোখ খোলার চেষ্টা করলাম, কিন্তু কিছুই  আর দেখতে পেলাম না, তার মধ্যেই বুঝতে পারলাম  আমার পটি  হয়ে গেছে, তারপর ... আর ....আর 

মনে পরে লাইকাকে ? লাইকা, রাশিয়ার সেই মংগ্রেল মেয়ে সারমেয়, বিশ্বের মহাকাশ গবেষণার ইতিহাসে প্রথম পশু মহাকাশচারী  হিসেবে যার নাম লেখা থাকবে উজ্জ্বল অক্ষরে। স্পুটনিকে করে লাইকাকে পাঠানো হয়েছিল মহাকাশে, সেখানেই যে তার মৃত্যু  হবে সেটা সবাই জানতো। রকেট উৎক্ষেপণের পর পৃথিবীর কক্ষপথের মধ্যেই মাত্র ৭ ঘণ্টার মধ্যে মৃত্যু হয়েছিল ৩ বছর বয়সী লাইকার। আসুন আজ ৬২ বছর পর তাকে আর একবার স্মরণ করি;

No comments:

Post a Comment